Author Topic: সান্ত্বনা এবং ব্যথা  (Read 262 times)

0 Members and 1 Guest are viewing this topic.

ashraful.diss

  • Sr. Member
  • ****
  • Posts: 378
  • জ্ঞানী হও তবে অহংকারী হইও না
    • View Profile
    • Email
সান্ত্বনা এবং ব্যথা
« on: June 05, 2024, 12:52:29 AM »

সান্ত্বনা এবং ব্যথা

হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "যখন তুমি কোনো অসুস্থ ব্যক্তিকে দেখতে যাও, তখন তাকে তার বয়স সম্পর্কে খুশি কর (অর্থাৎ তাকে তার বয়স ও তার জীবন সম্পর্কে কথা বলে খুশি কর), এই ধরনের কথাবার্তা কিছু ঘটতে অস্বীকার করতে পারে না, কিন্তু এটি তার হৃদয়কে খুশি করবে এবং এটাই সফরের উদ্দেশ্য। (জামে তিরমিযী, সুনানে ইবনে মাজাহ, মাআরিফুল কুরআন)

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রোগীকে দেখতে গেলে আওয়াজ না করা এবং নিচু হয়ে না বসা সুন্নত। (মিশকাত)

অসুস্থদের দেখতে যাওয়ার জন্য একটি দিন নির্ধারণ করা মহানবী (সা.)-এর সুন্নতের অংশ ছিল না, বরং তিনি (সা.) দিন-রাত সব সময় (প্রয়োজন অনুসারে) রোগীদের দেখতে যেতেন। (জাদুল-মাআদ)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোগীর কাছে যেতেন এবং তার মাথার কাছে বসে তার অবস্থা জানতেন এবং জিজ্ঞেস করতেন, "তার স্বাস্থ্য কেমন আছে?"(জাদুল-মাআদ)।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন রোগীকে দেখতে যেতেন, তখন রোগীর কপালে ও নাড়িতে হাত রাখতেন আর যদি সে কিছু চাইতেন তখন তার জন্য সেই জিনিসটি চাইতেন এবং বলতেন যে রোগী যা চাইবে, তাকে তা দিতে হবে, তবে শর্ত হলো তা ক্ষতিকর না হয়। (হাসান হোসাইন)

আর কখনো কখনো তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) রোগীর কপালে বরকতময় হাত রাখতেন, তারপর তার বুকে ও পেটে হাত ঘষতেন এবং দোয়া করতেন। হে আল্লাহ! তাকে আরোগ্য দান করুন এবং নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) রোগীকে দেখতে গেলে বলতেন, চিন্তার কিছু নেই। ইনশাআল্লাহ, সব ঠিক হয়ে যাবে। সময়ে সময়ে তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলতেন যে, এই অসুস্থতা পাপের কাফফারা ও পরিশুদ্ধি হয়ে যাবে। (জাদুল-মাআদ)

চলবে....................................


Source: Own Bengali translation (from Ahkam-E-Mayyyat Urdu Kitab)
জ্ঞান অন্বেষণ করা প্রত্যেক মুসলমানের (নারী ও পুরুষ) উপর ফরজ । জ্ঞানের শহর হলেন হযরত মোহাম্মাদ (সাঃ) আর সেই শহরের দরজা হলেন হজরত আলী (রাঃ) । জ্ঞান ব্যতীত কর্ম অর্থহীন আবার কর্ম ব্যতীত জ্ঞান অর্থহীন। জ্ঞানী হও তবে অহংকারী হইও না, ইবাদত কর তবে লোক দেখানোর উদ্দেশ্যে করোনা ।