• Welcome to Daffodil Foundation Forum.
 

News:

Daffodil Foundation is a non-profit organization in Bangladesh that aims to improve the quality of life for current and future generations.

Main Menu

সরকারি নীতিমালার আলোকে ডিআইএসএস (DISS)

Started by ashraful.diss, July 17, 2025, 11:04:22 AM

Previous topic - Next topic

0 Members and 1 Guest are viewing this topic.

ashraful.diss

🏛️ সরকারি নীতিমালার আলোকে ডিআইএসএস (DISS) – একটি সহমর্মিতাপূর্ণ প্রয়াস

বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে শিশু সুরক্ষা, মৌলিক অধিকার ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন নীতিমালা গ্রহণ করেছে, যেমন:

১। জাতীয় শিশু নীতি ২০১১
২। সামাজিক সুরক্ষা কৌশলপত্র ২০১৫
৩। SDG লক্ষ্যমাত্রা ২০৩০ (বিশেষত Goal 1, 3, 4, 10, 16)

এসব নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই DISS (Daffodil Institute of Social Sciences) সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি নির্ভরযোগ্য, মানবিক এবং পূর্ণাঙ্গ পুনর্বাসন ব্যবস্থা গড়ে তুলেছে।

🎯 DISS কীভাবে সরকারি নীতির সাথে সামঞ্জস্য রেখে কাজ করছে?

🔹 শিশু অধিকার ও সুরক্ষা:
DISS শিশুদের বাসস্থান, স্বাস্থ্য, শিক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে জাতীয় শিশু নীতির মূল উদ্দেশ্য বাস্তবায়নে ভূমিকা রাখছে।

🔹 সামাজিক সুরক্ষা:
DISS সুবিধাবঞ্চিত, এতিম, বা ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা শিশুদের জন্য নিরাপদ পুনর্বাসনের মাধ্যমে সরকার ঘোষিত সামাজিক নিরাপত্তা কাঠামোকে সহায়তা করছে।

🔹 SDG বাস্তবায়ন:
DISS এর কার্যক্রম SDG লক্ষ্য ৪ (গুণগত শিক্ষা), লক্ষ্য ৩ (সুস্বাস্থ্য), লক্ষ্য ১০ (অসমতা হ্রাস), লক্ষ্য ১৬ (শান্তি ও সুবিচার) অর্জনে অবদান রাখছে।

DISS-এর মাধ্যমে সরকারকে সহায়তা:

পথশিশু, এতিম ও সুবিধাবঞ্চিত শিশুর জন্য বিকল্প পারিবারিক যত্ন
শিশুদের ঝরে পড়া রোধ ও মানসম্মত শিক্ষা
স্বাস্থ্যসেবা ও মানসিক যত্ন
সামাজিক সচেতনতা ও পুনর্বাসন ব্যবস্থা

উপসংহার:

DISS শুধু একটি প্রতিষ্ঠান নয়, এটি একটি নীতিনিষ্ঠ সামাজিক দৃষ্টান্ত। সরকারি নীতিমালার পরিপূরক হিসেবে এই প্রকল্প শিশুদের জন্য গড়ে তুলছে একটি সুরক্ষিত, শিক্ষাবান্ধব ও সম্মানজনক জীবন। সরকার ও বেসরকারি উদ্যোগের এমন সমন্বয়ই পারে একটি সুশৃঙ্খল, ন্যায়ভিত্তিক ও মানবিক বাংলাদেশ গড়ে তুলতে।


জ্ঞান অন্বেষণ করা প্রত্যেক মুসলমানের (নারী ও পুরুষ) উপর ফরজ । জ্ঞানের শহর হলেন হযরত মোহাম্মাদ (সাঃ) আর সেই শহরের দরজা হলেন হজরত আলী (রাঃ) । জ্ঞান ব্যতীত কর্ম অর্থহীন আবার কর্ম ব্যতীত জ্ঞান অর্থহীন। জ্ঞানী হও তবে অহংকারী হইও না, ইবাদত কর তবে লোক দেখানোর উদ্দেশ্যে করোনা ।